GRE প্রস্তুতি

বিজ্ঞানের ছাত্রদের জন্য বিদেশের ভার্সিটিতে এপ্লাই ও এডমিশনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পূর্বশর্ত গুলোর মধ্যে একটি হল GRE পরীক্ষা। এই পরীক্ষার রেজাল্ট শিক্ষার্থীর কোন নির্দিষ্ট বিষয়ে ভর্তির যোগ্যতা যাচাইয়ে একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। বর্তমানে নর্থ আমেরিকা (ইউএসএ, কানাডা) ছাড়াও জার্মানি, অস্ট্রেলিয়ার অনেক বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে GRE স্কোরের দরকার হয়। এই লেখায় আমি Computer-delivered GRE General Test পরীক্ষা নিয়ে আমার নিজের অভিজ্ঞতা, প্রস্তুতি, মতামত ও সাজেশন নিয়ে আলোচনা করবো।

GRE পরীক্ষায় মূলত তিনটি ভাগ রয়েছে। Verbal Reasoning, Quantitative Reasoning, Analytical Writing Assessment. এর মধ্যে ভার্বাল ও কোয়ান্ট মিলিয়ে মোট স্কোর 340 (প্রতিটাতে 170 করে) আর AWA তে স্কোরিং করা হয় 1-6 এর মধ্যে। পরীক্ষা নেয়া হয় কম্পিউটারের মাধ্যমে। পরীক্ষার শুরুতে হয় এক ঘণ্টার AWA টেস্ট। তারপর দুটি করে ভার্বাল এবং কোয়ান্ট  সেকশন (সর্বমোট চারটি) থাকবে। এর মাঝেই একটি বাড়তি এক্সপেরিমেন্টাল সেকশন থাকবে (এটি কোয়ান্ট বা ভার্বাল যেকোনোটাই হতে পারে)। প্রতিটা সেকশনে প্রশ্ন থাকবে ২০ টি করে। তবে প্রতি ভার্বাল সেকশনে সময় পাবেন ৩০ মিনিট এবং প্রতি কোয়ান্ট সেকশনে সময় পাবেন ৩৫ মিনিট করে। সব মিলিয়ে ৪ ঘণ্টার পরীক্ষা। আমি নিচের লেখায় জিআরই এর প্রতিটা সেকশন সম্পর্কে একটু প্রাথমিক ধারণা দেবার চেষ্টা করবো।

 

  1. Vocabulary

জিআরই প্রস্তুতির অন্যতম গুরুত্বপূর্ণ একটি ধাপ হল ভোকাবুলারি আয়ত্তকরণ বা নতুন শব্দ মুখস্থ করা। নতুন ওয়ার্ড মুখস্থ  করবার জন্য নিচের লিস্টগুলো অনুসরণ করা যেতে পারে—

  1. Barron’s High Frequency 333 Words
  2. Word Smart 1 & 2
  3. Magoosh 1000 Words
  4. Manhattan Prep 1000 GRE Words

প্রস্তুতি শুরুর জন্য প্রথমে Barron’s High Frequency 333 Words লিস্টটা পড়া উচিত। এই লিস্ট শেষ হলে Word Smart অথবা Magoosh 1000 Words লিস্ট এর যেকোনো একটি পড়লেই যথেষ্ট। এই লিস্ট গুলো ভালো মতো পড়া শেষ হলে এবং হাতে অতিরিক্ত সময় থাকলে প্রস্তুতির শেষের দিকে Manhattan এর লিস্টটা দেখা যেতে পারে। তবে আমার মতে Word Smart বা Magoosh এই দুইটির যেকোনো একটি ওয়ার্ড লিস্ট ভালো মতো আয়েত্তে আনতে পারলে সেটাই পরীক্ষার প্রস্তুতির জন্য যথেষ্ট। যেকোনো একটি লিস্ট পড়া শেষ করে পরে অন্য লিস্ট ধরলে দেখা যাবে যে সেখানে প্রায় ৮০-৯০ পারসেন্ট শব্দই আগের লিস্ট থেকে কমন পাওয়া যাচ্ছে।

 

তবে কোন ওয়ার্ড লিস্টই জিআরই পরীক্ষায় শতভাগ ওয়ার্ড কমন পড়বার নিশ্চয়তা দিতে পারবে না। আর প্রতিটা ওয়ার্ড এর অর্থ জানার পাশাপাশি সেন্টেন্স এর ভিতর এর ব্যবহার বুঝতে পারাটাও অনেক অনেক গুরুত্বপূর্ণ। বর্তমানে রিভাইজড জিআরই এক্সামে প্রশ্ন গুলো করা হয় সেন্টেন্স এর স্ট্রাকচার ভিত্তিক। সেন্টেন্স এর স্ট্রাকচার ধরতে না পারলে ১০ হাজার শব্দ মুখস্থ করেও পরীক্ষায় সুবিধা করা যাবে না। আর সেন্টেন্স স্ট্রাকচার ভালো বুঝার দক্ষতা তৈরির জন্য দরকার নিয়মিত ইংরেজি লেখা পাঠের অভ্যাস। ওয়ার্ড লিস্ট এর ওয়ার্ড গুলো নিয়মিত পড়তে হবে। প্রতিদিন আধা ঘণ্টা নতুন শব্দ পড়লে সাথে আবার এক ঘণ্টা পুরাতন শব্দগুলো রিভাইজ দিতে হবে। তা নাহলে দেখবেন দুই দিন পরেই সব শব্দ বেমালুম ভুলে বসে আছেন। শব্দের অর্থ পড়ার পাশাপাশি এক্সাম্পেল সেন্টেন্সও পড়বেন। তাহলে শব্দের সঠিক ব্যবহার বুঝতে সুবিধা হবে। ওয়ার্ড মুখস্থ করার সময় চাইলে Quizlet, Memrise ইত্যাদি মোবাইল এপ গুলোর সহায়তা নিতে পারেন। কোন শব্দ যদি বারবার পড়েও মনে না থাকে তাহলে mnemonics এর সহায়তা নিতে পারেন। এছাড়া যেই ওয়ার্ডটি বেশি কঠিন লাগছে সেটি দিয়ে New York Times এর ওয়েবসাইটে সার্চ দিলে সেই ওয়ার্ড ব্যবহার হয়েছে এমন অনেক লেখা আসবে। সেই লেখা গুলো পড়লে দেখবেন যে কঠিন ওয়ার্ডটি অটোমেটিক আপনার মুখস্থ হয়ে গিয়েছে। ডিকশনারি ব্যবহারের সময় অবশ্যই ইংলিশ টু ইংলিশ ডিকশনারি ব্যবহার করবেন। এতে করে প্রতিটা শব্দের অর্থ ইংরেজিতেই ইন্টারপ্রেট করতে পারার দক্ষতা তৈরি হবে।

আপনি যদি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারী হন তাহলে আপনি আপনার ব্রাউজারে Magoosh Vocabulary এক্সটেনশনটি ইন্সটল করে নিতে পারেন। এতে করে ব্রাউজারে প্রতিবার নতুন ট্যাব খুললে সেই ট্যাবে একটি করে জিআরই শব্দ অর্থ ও এক্সাম্পেল সেন্টেন্স সহ দেখাবে। এক্সটেনশন লিঙ্ক- https://chrome.google.com/webstore/detail/magoosh-vocabulary/oooelhhaglnggehlocjjmgngfknfclak

এছাড়া আরেকটি গুরুত্বপূর্ণ ক্রোম এক্সটেনশন হল Pervasive GRE। এই এক্সটেনশনটি ইন্সটল করা থাকলে ব্রাউজারে যেকোনো আর্টিকেল পড়ার সময় গুরুত্বপূর্ণ জিআরই শব্দ পেজে অটোমেটিক হাইলাইট হবে। লিঙ্ক- https://chrome.google.com/webstore/detail/pervasive-gre/oniippcgggpbkcdjekknhmoeambkohmn?hl=en । অনুরূপ আরেকটি এক্সটেনশন হল Magoosh GRE Vocab Highlighter- https://chrome.google.com/webstore/detail/magoosh-gre-vocab-highlig/hlkndiknofmlmajfocifccmplknafjeo?hl=en

 

  1. Reading Habit

জিআরই এক্সামের ভার্বালে ভালো করবার জন্য প্রয়োজন নিয়মিত ইংরেজি লেখা পড়ার অভ্যাস। এতে করে নতুন পড়া শব্দ যেমন সহজে মুখস্থ হয় তেমনি বাক্যের ভিতর শব্দের সঠিক ব্যবহারও সহজে বুঝতে পারা যায়। প্রতিদিন অন্তত এক ঘণ্টা সময় ব্যয় করতে হবে ইংরেজি বই বা আর্টিকেল পড়ার কাজে। নিয়মিত পড়ার এই প্র্যাকটিস ছাড়া ভার্বালে সন্তোষজনক স্কোর তোলা খুবি কঠিন হবে।

ভালো পাঠাভ্যাস তৈরির জন্য আপনি নিউ ইয়র্ক টাইমস বেষ্ট সেলিং বুক লিস্ট কিংবা গুডরিডসে বইয়ের সাজেশন দেখে বই পড়া শুরু করতে পারেন এবং প্রতিদিন National Geographic/ The Economist/ AL Daily/ Scientific American/ New Scientist/ Reader’s Digest/ BBC News/ Wired/ Popular Scientist/ Time/ Forbes/ Smithsonian/ Vogue/ Wall Street Journal/ New  York Times থেকে কিছু আর্টিকেল পড়তে পারেন। তাছাড়া মোবাইলে Apple News বা Google Newsstand এপস গুলোও ব্যবহার করতে পারেন। পাশাপাশি সময় থাকলে গানের লিরিক কিংবা ইংরেজি কবিতাও পড়তে পারেন। এতে করে দ্রুত রিডিং এ যেমন ভালো দক্ষতা তৈরি হবে তেমনি আপনার প্রস্তুতিটাও আনন্দময় হবে। ইংরেজি পত্রিকা পড়ার সময় এডিটোরিয়াল পেজের আর্টিকেল গুলো পড়বেন।

 

  1. Vebal Reasoning

ভার্বালে ভালো করবার জন্য নিচের বুক/রিসোর্স লিস্টটি ফলো করুন-

  1. ETS Official Guide to the GRE General Test (3rd Edition)
  2. ETS Official GRE Verbal Reasoning Practice Questions
  3. Manhattan GRE 7-8
  4. Manhattan GRE 5lb Practice Questions
  5. Magoosh GRE
  6. GRE Verbal Grail

 

উপরের লিস্ট এর a ও b তে দেয়া বই দুটি জিআরই এর অফিসিয়াল গাইড। এই গাইড বই দুটি আপনার প্রস্তুতির শুরুতে একবার এবং পরীক্ষার এক সপ্তাহ আগে আরেকবার রিভাইজ দিবেন। মূল জিআরই পরীক্ষায় প্রশ্নের ধরণ হবে এই বই দুটিতে দেয়া স্ট্যান্ডার্ড অনুসারে। তাই বই দুটি খুবি ভালো ভাবে বুঝে বুঝে সলভ করতে হবে। ভার্বালে পরীক্ষায় যে ধরণের  Reading Comprehension, Sentence Equivalence, Text Completion প্রশ্ন  আসে তা বই দুটি অনুশীলন করলেই ধারণা চলে আসবে।

বাড়তি প্রস্তুতির জন্য c ও d তে দেয়া ম্যানহাটন এর বই দুটি প্র্যাকটিস করবেন। তবে এই বইগুলার প্রশ্ন গুলো ভোকাবুলারি ভিত্তিক এবং বেশ কঠিন। অর্থাৎ এই বইগুলার ভার্বাল প্রশ্ন গুলো পুরোপুরি জিআরই স্ট্যান্ডার্ড মেনে বানানো হয়নি। তাই প্রশ্ন কঠিন দেখে ভয় পাবেন না। মূল জিআরই পরীক্ষায় ভার্বাল প্রশ্নগুলো অবশ্যই হবে সেন্টেন্স স্ট্রাকচার ভিত্তিক, যেমনটা আপনি অফিসিয়াল গাইড বই দুটিতে দেখেছেন।

পাশাপাশি প্রতিটা প্রশ্নের ধরণ সম্পর্কে পরিষ্কার ধারণা পাবার জন্য Magoosh এর বানানো টিউটোরিয়াল ভিডিও গুলো অবশ্যই দেখবেন। জিআরই পরীক্ষার পূর্ণ প্রস্তুতির জন্য এই ভিডিও গুলো অনেক অনেক সহায়ক। যদি সম্ভব হয় তবে মাগুস এর প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনে ওদের ওয়েবসাইটেও প্র্যাকটিস কোয়েশ্চেন সলভ করতে পারেন। সবশেষে হাতে অতিরিক্ত টাইম থাকলে GRE Verbal Grail বইটি সলভ করতে পারেন। তবে এই বইটির প্রশ্নগুলা আবার বেশি সহজ। একমাত্র অফিসিয়াল গাইড বইদুটিতেই প্রশ্নের সঠিক স্ট্যান্ডার্ড মেনে চলা হয়েছে।

 

  1. Quantitative Reasoning

কোয়ান্টে সঠিক প্রস্তুতির জন্য নিচের বুক/রিসোর্স লিস্টটি ফলো করুন-

  1. ETS Official Guide to the GRE General Test (3rd Edition)
  2. ETS Official GRE Quantitative Reasoning Practice Questions
  3. Manhattan GRE 1-6
  4. Manhattan GRE 5lb Practice Questions
  5. Magoosh GRE
  6. Nova GRE Math Bible
  7. Princeton Review 1014 Practice Questions

আগের মতোই একই কথা বলবো এখানে। প্রস্তুতির শুরুতে এবং পরীক্ষার এক সপ্তাহ আগে উপরের লিস্টের a ও b তে দেয়া অফিসিয়াল গাইড বইদুটি খুব ভালো করে বুঝে সলভ করবেন। মূল পরীক্ষার প্রশ্ন এই বইদুটির স্ট্যান্ডার্ড অনুসারেই হবে।

তারপর লিস্টের c ও d তে দেয়া ম্যানহাটন এর বইগুলা সময় নিয়ে সলভ করবেন। কোয়ান্ট সেকশনে ম্যানহাটনের বইয়ে দেয়া প্রশ্ন গুলা বেশ ভালো মানের এবং জিআরই পরীক্ষার স্ট্যান্ডার্ড এর সাথে সামঞ্জস্যপূর্ণ। পাশাপাশি মাগুশের টিউটোরিয়াল ভিডিও গুলা অবশ্যই দেখবেন। তাহলে দেখবেন কোয়ান্টের সব ধরণের প্রশ্ন ও সমাধান কৌশল খুব সহজেই আয়েত্তে চলে এসেছে। সুযোগ থাকলে মাগুস এর প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনেও ওদের ওয়েবসাইটে প্র্যাকটিস করতে পারেন। আরও সময় পেলে নোভা এবং প্রিন্সটনের বইগুলো দেখতে পারেন। তবে এই বই দুটোতে অনেক ভুলভাল প্রশ্ন-উত্তর রয়েছে। মেথ প্রব্লেম এর ক্যালকুলেশনগুলো অবশ্যই প্রথমত হাতে করার প্র্যাকটিস করবেন। আর তারপর কম্পিউটারে জিআরই ক্যালকুলেটর ব্যবহার করে করার চর্চা করবেন।

কোয়ান্ট সেকশনে প্রশ্ন আসবে মূলত Arithmetic, Algebra, Inequalities, Absolute values, Functions, Fractions, Percent, Divisibility, Primes, Exponents, Roots, Number properties, Rates, Ratios, Averages, Median/Mode, Standard deviation, Normal distributions, Probability, Combinatorics, Data interpretation, Polygons, Circle/Triangles/Cylinders, Coordinate geometry ইত্যাদি সংক্রান্ত টপিক গুলো থেকে। বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য উপরের টপিক গুলোর প্রায় সবই এইচএসসি বা এ লেভেল এর মধ্যে পড়া হয়ে যায়। কারো কারো জন্য নতুন টপিক হতে পারে স্ট্যান্ডার্ড ডেভিয়েশন আর নর্মাল ডিস্ট্রিবিউশন সংক্রান্ত মেথ গুলো। তবে ভার্বাল সেকশন থেকে কোয়ান্ট সেকশনে স্কোর তোলা অনেক বেশি সহজ। তাই সবারই টার্গেট করা উচিত এই সেকশনে যেন অন্তত 165 স্কোর তোলা যায়। বেশি বেশি প্র্যাকটিস করলে এবং ভালো মতো বুঝে মেথ সলভ এই স্কোর তোলা মোটেই কঠিন কিছু নয়।

 

  1. Analytical Writing Assessment (AWA)

জিআরই পরীক্ষায় একেবারে শুরুতে ১ ঘণ্টায় দুটি essay লিখতে হয়। প্রতিটার জন্য সময় বরাদ্দ ৩০ মিনিট করে। একটি হবে issue task এবং অন্যটি argument task. এই দুটি টাস্ক সম্পর্কে ধারণা পেতে এবং স্যাম্পল কোয়েশ্চেন-এন্সার দেখতে জিআরই অফিসিয়াল গাইড এবং ম্যানহাটনের বই গুলো পড়ুন। পরীক্ষার আগে অবশ্যই দুটি টাস্ক এর জন্য ৫-৫ করে কমপক্ষে ১০টি essay বাসার কম্পিউটার বসে টাইপ করে প্র্যাকটিস করে যাবেন। জিআরই পরীক্ষায় ইস্যু ও আর্গুমেন্ট টাস্ক এর জন্য প্রশ্ন নির্দিষ্ট। সবগুলো প্রশ্ন/টপিক পুল দেখবার জন্য নিচের লিঙ্ক গুলো দেখুন-

  1. Issue Topics-

https://www.ets.org/gre/revised_general/prepare/analytical_writing/issue/pool

  1. Argument Topics-

https://www.ets.org/gre/revised_general/prepare/analytical_writing/argument/pool

মাগুশের ভিডিও গুলো দেখলে এই টাস্ক দুটি এন্সার করবার কলাকৌশল সহজে বুঝতে পারবেন। পাশাপাশি আপনার নিয়মিত রিডিং হেবিটও আপনাকে ভালো লিখতে সহায়তা করবে।

 

  1. Other Resources

জিআরই পরীক্ষা সম্পর্কে আরও ভালো ধারণা পাবার জন্য নিচের লিঙ্ক গুলো দেখতে পারেন-

  • http://hsa.grecbd.com/category/gre-preparation/
  • http://nextopusa.com/category/tests/gre/
  • https://magoosh.com/gre/
  • http://gre.kmf.com/ (মাগুশ প্রিমিয়াম সাবস্ক্রিপশনের সকল প্র্যাকটিস কোয়েশ্চেন এই লিঙ্কে ফ্রিতে দেয়া রয়েছে। তবে এই সাইটটি চাইনিজ ভাষায় বানানো। তাই সাইটটি ভিজিট করবার সময় সাফারি বা গুগল ক্রোম ব্রাউজারে গুগল ট্রান্সলেট এক্সটেনশনটি ইন্সটল করে নিবেন)

 

Mobile Apps

  • Magoosh GRE Flashcards
  • GRE Daily Vocabulary by The Economist
  • Magoosh Vocabulary Builder
  • Magoosh GRE Prep & Practice
  • Ready4 GRE (Prep4 GRE)
  • Memrise
  • Quizlet

 

উপরের লিঙ্কগুলোতে ঘুরলে আপনি নিজে নিজেই GRE পরীক্ষার জন্য পূর্ণ প্রস্তুতি নিয়ে ফেলতে পারবেন। এই পরীক্ষার জন্য আলাদা করে আর কোথাও কোন কোচিং করবার দরকার আছে বলে আমি মনে করি না। আপনার যদি টেস্টগুলো নিয়ে কোন দ্বিধা বা প্রশ্ন থাকে তাহলে ফেসবুকে- GRE Center, Higher Study Aboard, NexTop USA গ্রুপগুলোতে চোখ বুলাতে পারেন। এই গ্রুপগুলোতে সিনিয়রদের দেয়া অসংখ্য নোটস, লেকচার, ইন্সট্রাকশন্স, এক্সপেরিয়েন্স ইত্যাদি নিয়ে ফাইল রয়েছে। আরও বাড়তি কিছু জানার প্রয়োজন পড়লে সাথে গুগল এবং ইউটিউব তো আছেই। পূর্ণ প্রস্তুতির জন্য আপনাকে অবশ্যই নিয়মিত সময় দিতে হবে। একদিনে ১৫ ঘণ্টা পড়লেন আর তারপর ৫ দিন কিছুই পড়লেন না এভাবে করলে চলবে না। নিজের মতো করে পড়ার রুটিন বানিয়ে প্রতিদিন ৩-৫ ঘণ্টা পড়া ও অনুশীলনে সময় দিন। এভাবে করে ২-৩ মাসের মধ্যেই জিআরই পরীক্ষার পূর্ণ প্রস্তুতি নেয়া সম্ভব।

 

  1. Mock Test

মূল জিআরই পরীক্ষার আগে আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হল মক টেস্ট দেয়া। এতে করে মূল জিআরই পরীক্ষার আসল ফ্লেভার তা পাওয়া যাবে। ETS এর অফিসিয়াল দুইটি ফ্রি মক টেস্ট রয়েছে- POWERPREP 1 এবং POWERPREP 2. টেস্ট দুইটি ডাউনলোড করা যাবে এই লিঙ্ক থেকে- https://www.ets.org/gre/revised_general/prepare/powerprep/। এই টেস্ট গুলো জিআরই এক্সামের অরিজিনাল প্রব্লেম সেটার দের দ্বারা প্রণীত। তাই মূল পরীক্ষার আগে অবশ্যই এই টেস্ট দুটো হবে। এতে করে নিজের প্রস্তুতির সার্বিক অবস্থা সম্পর্কে একটি ভালো ধারণা পাওয়া যাবে। মূল জিআরই পরীক্ষার প্রশ্নও এই মক টেস্ট গুলোর অনুরূপ হবে। এছাড়া ETS এর আরও দুইটি পেইড মক টেস্ট রয়েছে POWERPREP PLUS নামে। এই টেস্ট দুটির প্রতিটার প্রাইস $40 করে। সম্ভব হলে এই দুটি টেস্টও মূল পরীক্ষার আগে দিয়ে যাবার চেষ্টা করবেন। এছাড়া মাগুশ এবং ম্যানহাটনের ওয়েবসাইটেও আরও কিছু পেইড মক টেস্ট রয়েছে।

আমি সাজেস্ট করবো POWERPREP 1 টেস্টটি আপনি বাসায় বসে দিন। এবং POWERPREP 2 টেস্টটি আপনি মূল পরীক্ষার ১০-১৫ দিন আগে AAA (American Alumni Association, Dhaka) তে গিয়ে দিয়ে আসুন। AAA তে একটি মক টেস্ট দিলে আপনার মূল পরীক্ষার এনভায়রনমেন্ট এবং টাইম ম্যানেজমেন্ট সম্পর্কে একটি খুব ভালো ধারণা হবে। যা মূল পরীক্ষার দিন আপনাকে এক্সাম কন্ডিশনের সাথে মানিয়ে নিতে খুবি সহায়তা করবে। AAA তে POWERPREP 2 মক টেস্ট দেবার খরচ হল ৫০০ টাকা। এবং আগের থেকেই মক টেস্টের এপোয়েন্টমেন্ট নেবার জন্য কল করুনঃ রাব্বি(AAA)– 01679145050.

 

  1. Test Registration & Exam Center

জিআরই পরীক্ষার রেজিস্ট্রেশানের কাজটি দেড়-দুই মাস আগেই শেষ করে ফেলবার চেষ্টা করবেন। তা নাহলে পছন্দ মতো তারিখে পরীক্ষার এপোয়েন্টমেন্ট পাওয়াটা কঠিন হয়ে যাবে। রেজিস্ট্রেশানের জন্য ভিজিট করুন ETS এর অফিসিয়াল জিআরই ওয়েবসাইট- https://www.ets.org/gre/revised_general/register/centers_dates/. এই ওয়েবসাইটে পরীক্ষার ফি পে করতে হবে ডুয়েল কারেন্সি ক্রেডিট কার্ড দিয়ে। তবে আপনার যদি ডুয়েল কারেন্সি ক্রেডিট কার্ড না থাকে তাহলে আপনি DBBL Virtual Card অথবা EBL Aqua Prepaid Master Card দিয়েও পরীক্ষার ফি পে করতে পারবেন। কার্ড সম্পর্কিত বিস্তারিত জানবার জন্য সংশ্লিষ্ট ব্যাঙ্কের ওয়েবসাইট ঘাঁটুন অথবা ব্যাঙ্কের ব্রাঞ্চে কথা বলুন। তারপরও যদি আপনার পক্ষে কার্ড জোগাড় করা কঠিন হয় তাহলে আপনি GRE Center (http://grecbd.com) এর যেকোনো ব্রাঞ্চে কথা বলে দেখতে পারেন। আমি শুনেছি যে তাদের জিআরই পরীক্ষার ফি পরিশোধ করবার জন্য একটি সার্ভিস রয়েছে।

এক্সাম সেন্টার চয়েস করবার সময় আমি সাজেস্ট করবো AAA তে পরীক্ষা দেবার জন্য। তাদের এক্সাম সেন্টারটি বনানীর একটি সুন্দর নিরিবিলি এলাকায় অবস্থিত। তাই পরীক্ষা দেবার সময় বাইরের অযাচিত শব্দ দূষণের শিকার হবার কোন সুযোগ নেই। এছাড়া এই সেন্টারে পরীক্ষা দেবার জন্য যাবতীয় সকল সুযোগ সুবিধা এবং ট্রেইন্ড এক্সামিনার রয়েছে। তাই আপনি একেবারে নিজঞ্ঝাট পরিবেশে পরীক্ষা দিতে পারবেন। এই সেন্টারে এসির টেম্পারেচার অনেক কমানো থাকে। তাই পরীক্ষা দেবার সময় অবশ্যই বাড়তি গরম কাপড় নিয়ে যাবেন। পরীক্ষার দিন অবশ্যই চেষ্টা করবেন অন্তত এক ঘণ্টা আগে এক্সাম সেন্টারে উপস্থিত হবার। আপনি আগে গেলে তারা আপনার পরীক্ষা আগেই শুরু করে দিবে। পরীক্ষার দিন ভ্যালিড পাসপোর্ট নিয়ে যাওয়াটা বাধ্যতামূলক নতুবা পরীক্ষা বাতিল। পরীক্ষার সময় সেন্টার থেকেই আপনাকে পর্যাপ্ত পেন্সিল এবং রাফ ক্যালকুলেশন করবার জন্য কাগজ সরবরাহ করবে। পরীক্ষা শেষ হলে সেন্টারের পরিদর্শক বা ইনভিজিলেটর রাই আপনাকে চারটি ভার্সিটিতে ফ্রিতে স্কোর পাঠানোর ব্যাপারে সহায়তা করবে। আর অতিরিক্ত স্কোর পাঠাতে চাইলে সেটা পরবর্তীতে আপনি আপনার ETS অ্যাকাউন্ট থেকে বাড়তি চার্জ দিয়ে পাঠাতে পারবেন। পুরো পরীক্ষার সম্পূর্ণ রেজাল্ট ১২-১৫ দিনের মধ্যেই পাবলিশ হয় এবং আপনার অনলাইন ETS অ্যাকাউন্টে রেজাল্টের বিস্তারিত দেখতে পারবেন।

 

  1. My GRE Preparation

এবার আমি আমার নিজের জিআরই পরীক্ষার প্রস্তুতি ও অভিজ্ঞতা শেয়ার করবো। আমি মূল পরীক্ষার আগে সময় পেয়ে ছিলাম মোটামুটি ৪০ দিনের মতো। নিয়মিত ক্লাস এবং টিউশনির ফাঁকেও প্রতিদিন রুটিন করে ৩-৪ ঘণ্টা প্রস্তুতিতে সময় দিয়েছি। কোন জায়গায় বাড়তি কোন কোচিং করিনি। ছোটবেলার থেকেই নিয়মিত ইংরেজি বইপত্র/পত্রিকা/ম্যাগাজিন পড়বার এবং ইংরেজিতে লেখালেখির অভ্যাস ছিল। তাই আমার ভোকাবুলারির বেইজটা অনেক শক্ত ছিল। ভোকাবুলারি লিস্ট গুলো আয়েত্তে আনতে তাই খুব একটা কষ্ট করতে হয়নি। ভোকাবুলারিতে ভালো দখল থাকবার কনফিডেন্সেই এতো অল্প সময়ের প্রস্তুতিতে পরীক্ষা দেবার সাহস করি। তারপরও নিয়মিত Word Smart এবং Magoosh 1000 Word List টা রিভাইজ দিয়েছি। ভার্বাল এবং কোয়ান্টের প্রস্তুতির জন্য কেবল মাত্র ইটিএস এবং ম্যানহাটনের বইগুলো পড়েছি। আরও বাড়তি বই ঘাঁটার ইচ্ছা ছিল কিন্তু সময়ের অভাবে আর অন্য কোন বই তেমন ধরতে পারিনি। এছাড়া মাগুশের প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্র্যাকটিস করবার ইচ্ছা থাকলেও,  সেটাও সময়ের অভাবে করতে পারিনি। তবে আমি মাগুশ জিআরই এর সবগুলা টিউটোরিয়াল ভিডিও দেখেছিলাম সময় নিয়ে। এই ভিডিও গুলো আমাকে পরীক্ষার কোয়েশ্চেন প্যাটার্ন বুঝতে এবং এন্সার স্ট্রেটিজি  ঠিক করতে অনেক সহায়তা করেছে। আমি নিজে মেথ এর ছাত্র। এছাড়াও অনলাইনে নিয়মিত বিভিন্ন সাইটে মেথ প্রব্লেম সলভ করবার অভ্যাস ছিল। তাই মেথ এর কোন টপিকই কঠিন মনে হয়নি। নিয়মিত পড়ার অভ্যাস থাকার কারণে ভার্বালের সেন্টেন্স একুইভ্যালান্স এবং টেক্সট কমপ্লিশনও খুব একটা জটিল লাগে নি আমার কাছে। তবে রিডিং কম্প্রিহেনশন সেকশনটা আমাকে বেশ ভুগিয়েছে। স্বল্প সময়ের মধ্যে বড় বড় প্যাসেজ দ্রুত পড়ে এবং তার অন্তর্নিহিত ভাব বুঝে; তারপর আবার বিশাল বিশাল অ্যানালিটিকাল  কোয়েশ্চেন পড়ে এন্সার করাটা আমার কাছে বেশ চ্যালেন্জিং মনে হয়েছে। পুরো জিআরই পরীক্ষার এই একটা সেকশনই আমার কাছে কঠিন লেগেছে। তাই আমি এই সেকশনটা একেবারে শেষে এন্সার করবার চেষ্টা করতাম। AWA এর জন্য যথারীতি ইটিএস এবং ম্যানহাটনের বইগুলো থেকে স্যাম্পল এন্সার গুলো পড়েছি। এটাই যথেষ্ট মনে হয়েছে। পরীক্ষার আগে অফিসিয়াল পুল লিস্ট থেকে ৮-১০ টার মতো রেন্ডোম কোয়েশ্চেন কম্পিউটারে লিখে প্র্যাকটিস করেছি। POWERPREP 1 টেস্টটা বাসায় বসে দিয়েছিলাম এবং POWERPREP 2 টেস্টটি দেই AAA তে এক সপ্তাহ আগে। দুইটি টেস্টে আমার স্কোর আসে যথাক্রমে ৩১৬ এবং ৩১৮। মূল পরীক্ষা দেই AAA তে। আমার কাছে মূল পরীক্ষার প্রশ্ন, পাওয়ারপ্রেপ এর প্রশ্ন গুলো থেকে সহজই মনে হয়েছে। মোটামুটি এই ছিল জিআরই পরীক্ষা নিয়ে আমার অভিজ্ঞতা।

 

GRE Score- 321 (V- 156, Q- 165, AWA- 4.0)

 

February 20, 2018

Dhaka, Bangladesh

  • Siraj Joy

    Very informative …

    Brother, [email protected] is my email I’d. I deeply want to communicate with you for more information. Can you help me ?