GRE প্রস্তুতি

বিজ্ঞানের ছাত্রদের জন্য বিদেশের ভার্সিটিতে এপ্লাই ও এডমিশনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পূর্বশর্ত গুলোর মধ্যে একটি হল GRE পরীক্ষা। এই পরীক্ষার রেজাল্ট শিক্ষার্থীর কোন নির্দিষ্ট বিষয়ে ভর্তির যোগ্যতা যাচাইয়ে একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। বর্তমানে নর্থ আমেরিকা (ইউএসএ, কানাডা) ছাড়াও জার্মানি, অস্ট্রেলিয়ার অনেক বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে GRE স্কোরের দরকার হয়। এই লেখায় আমি Computer-delivered GRE General Test পরীক্ষা নিয়ে আমার নিজের অভিজ্ঞতা, প্রস্তুতি, মতামত ও সাজেশন নিয়ে আলোচনা করবো।

Continue reading

IELTS প্রস্তুতি

উচ্চশিক্ষার উদ্দেশে বিদেশ যাত্রায় প্রাথমিক পদক্ষেপের অংশ হিসেবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ গুলোর একটি হল IELTS পরীক্ষা। একটু সচেতন এবং কৌশলী হলে এই পরীক্ষায় খুব সহজেই খুব ভালো স্কোর তুলা সম্ভব। আমি এই লেখায় চেষ্টা করবো IELTS পরীক্ষার প্রস্তুতি নিয়ে আমার নিজের অভিজ্ঞতা, অভিমত এবং প্রস্তুতি প্রক্রিয়া বর্ণনা করতে।

Continue reading

LaTeX Video Tutorial In Bangla

LaTeX একটি ডকুমেন্ট মার্ক আপ ল্যাঙ্গুয়েজ। মূলত বিভিন্ন গাণিতিক সঙ্কেত, সমীকরণ, রাসায়নিক/বৈজ্ঞানিক সঙ্কেত-সমীকরণ লেখার জন্য সারা বিশ্বেই তুমুল জনপ্রিয় LaTeX। গাণিতিক, রাসায়নিক সমীকরণ সবচেয়ে সুন্দর ভাবে রেন্ডার হয় LaTeX এ। এছাড়া বিভিন্ন ওয়েবসাইটে বৈজ্ঞানিক বিভিন্ন নোটেশন লেখার জন্যও LaTeX বহুল প্রচলিত। গণিতের (কিংবা বিজ্ঞানের) ছাত্র হিসেবে LaTeX এর কাজ জানাটা স্বাভাবিক ভাবেই আমাদের জন্য সময়ের দাবি।

Continue reading

টীকা কিভাবে কাজ করে

বর্তমান সময়ের বিজ্ঞানের এক বিস্ময়কর আবিস্কার হলো টীকা বা vaccine. টীকা আমাদের শরীরের প্রাকৃতিক রোগ-প্রতিরোধ (immune system) ব্যবস্থার সাথে একসাথে কাজ করে অনেক ভয়ঙ্কর ও জীবনঘাতী রোগ-সংক্রমণের বিরুদ্ধে কার্যকরী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে আমাদেরকে সয়হাতা করেছে এবং করছে। এ লেখায় ব্যাখ্যা করা হবে কিভাবে আমাদের দেহ বিভিন্ন রোগ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং কিভাবে টীকা এ লড়াইয়ে আমাদেরকে শক্তিশালী ও কার্যকরী নিরাপত্তা প্রদান করে।
Continue reading

ফটোগ্রাফিক ম্যাথ

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ইলেকট্রনিক গ্যাজেট হলো ডিজিটাল ক্যামেরা, হোক সেটা কম্প্যাক্ট ডিজিটাল ক্যামেরা কিংবা ডিজিটাল এসএলআর। আধুনিক বিজ্ঞানের উৎকর্ষ, সবার হাতে হাতে শোভা পাওয়া এই যন্ত্রটি বানানো হয়েছে মানুষের চোখের গঠন এবং কার্যপ্রণালীর উপর ভিত্তি করে। তড়িৎচুম্বক বর্ণালির খুব ছোট এক অংশের কম্পাঙ্কের আলো দ্বারা আলোড়িত হয় আমাদের চোখ। অর্থাৎ এই নির্দিস্ট কম্পাঙ্কের বাইরের কোনো আলো আমরা দেখতে পাই না। আলো তথা ফোটন আমাদের চোখে পরলেই আমরা দেখতে পাই। বেশি ফোটন মানে বেশি আলো, তথা বেশি উজ্জলতা। ফোটনের পরিমাণ দ্বিগুণ হলে উজ্জলতা হয় দ্বিগুণ, ফটোগ্রাফির ভাষায় যাকে বলা হয় এক স্টপ (one stop) বেশি উজ্জল।

Continue reading

Books on Astronomy, Astrophysics, Astrobiology, Astrochemistry, Cosmology & Space Science

[Books on Astronomy, Astrophysics, Astrobiology, Astrochemistry, Cosmology & Space Science]
জ্যোতির্বিজ্ঞান, জ্যোতিঃপদার্থবিজ্ঞান এবং মহাকাশ বিজ্ঞান ও তৎসংশ্লিষ্ট কিছু বইয়ের ছোট্ট একটি তালিকা। যারা এ সম্পর্কে আগ্রহী এবং এসব বিষয় সম্পর্কে অধিকতর জানতে চান, আশাকরি এ তালিকা তাদের জ্ঞানঅন্বেষণ এ কিছুটা হলেও সহযোগিতা করবে।
<!–more–>

Continue reading

শিল্পকলায় গণিত

গণিত মানেই কি কেবল ভারী চশমা পরা গুরুগম্ভীর মানুষের জটিল হিসাব নিকাশের বিষয়? নাকি এর সাথে সম্পর্ক রয়েছে শিল্পকলারও? প্রথম বিবেচনায় মনে হতে পারে গণিত এবং শিল্পকলা দুইটা দুই মেরুর বিষয়। গণিতের কাজ হিসাব, যুক্তি আর প্রমাণ নিয়ে যেখানে শিল্পকলা হলো আবেগ, অনুভূতি, সৃজনশীলতা আর নান্দনিকতার বাহার। কিন্তু এই দুটো বিষয়ের মধ্যে বিদ্যমান সম্পর্ক আমাদের অনুমানের থেকেও গভীর। এই লেখাটিতে আমি চেষ্টা করব শিল্পকলার বিভিন্ন মাধ্যমে গণিতের ব্যবহারিক প্রয়োগ কিংবা পৃথিবীর বিভিন্ন সৃষ্টিশীল মানুষের দ্বারা তাদের শৈল্পিক কর্মে গণিতের অভ্যন্তরীণ সৌন্দর্য ফুটিয়ে তোলার প্রয়াস সম্পর্কে আলোচনা করতে। 

Continue reading

Fortran with Code::Blocks

বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই আমাদেরকে fortran নামক এক ‘বাতিল-প্রায়’ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে হচ্ছে। নতুন কিছু শিখতে আমার কোনো আপত্তি নেই কিন্তু বিপত্তিটা বাধে তখন যখন দেখি
Lahey নামক এক অদ্ভুত দর্শন উদ্ভট প্রাগৌতিহাসিক সফটওয়্যার দিয়ে আমাদেরকে fortran programming শেখানো হচ্ছে। নিজে windows ব্যবহারকারী না হবার কারণে আমার অবস্থা হয় তখন জল ছাড়া মাছের মতো। এদিকে সহপাঠীদের দেখি শুধুমাত্র lahey ব্যবহার করার জন্য windows vista/7/8 বাদ দিয়ে কম্পিউটারে windows xp সেটআপ দিতে অথবা ৬৪-বিট সিস্টেম পরিবর্তন করে ৩২-বিট সিস্টেম ইনস্টল করতে । এটা নিয়ে স্যার এর সাথে কথা বলতে গেলে উত্তর শুনে মনে হলো এ সমস্যার সমাধান একটাই- মাথা ব্যাথা হলে মাথা কেটে ফেলে দাও। আমি বিশ্বাস করি কোনো মানুষকে আধুনিক বিজ্ঞান প্রযুক্তি সম্পর্কিত কোনো কাজ করতে গেলে তাকে অবশ্যই আধুনিক হতে হবে, সেই অনুযায়ী চিন্তাভাবনা করতে হবে এবং অবশ্যই নতুন প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত হতে হবে ও আধুনিক দুনিয়ার সাথে তাল মিলিয়ে চলা জানতে হবে। কম্পিউটার সম্পর্কিত কাজে এই বিষয়টি সবার আগে খাটে। যেখানে আগামী বছর windows 9 বের হচ্ছে সেখানে শুধুমাত্র lahey’র জন্য obsolete windows xp নিয়ে পড়ে থাকার কোনো মানেই হয় না এখন। আর Fortran এর ব্যবহার সারা পৃথিবীতে এমনিতেও অনেক অনেক কম এখন। তাছাড়া fortran দিয়ে যা করা যায় তার সবকিছুই (এবং তার থেকে আরও অনেক বেশি কিছু) অন্য আধুনিক প্রচলিত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো দিয়ে আরও অনেক সহজ ভাবে করা যায়। তাছাড়া fortran নিয়ে এখন কোনো নতুন বই বের হয় না, বাজারে যাও আছে তাও অনেক আগের; অনলাইনে fortran বিষয়ক বেশি তথ্যও নেই এখন। এই যখন অবস্থা তখন lahey এর মত একটা আদিকালের সফটওয়্যার (যেটা মূলত বানানো হয় windows 98 এর জন্য) দিয়ে আমাদেরকে প্রোগ্রামিং শেখানো হলে শিক্ষার্থীরা এর উপর বিরক্ত হয়ে যাবে এটা খুবই স্বাভাবিক। এটা নিয়ে অনেক চিল্লা-ফাল্লা করেও যখন দেখি কোনো লাভ হচ্ছে না তখন আর কতৃপক্ষের জন্য অপেক্ষা না করে আমি নিজেই একরকম বেপরোয়া হয়ে windows, mac, linux এ fortran ব্যবহার সম্পর্কিত এক বিশাল টিউটোরিয়াল লিখে ফেলি গত বছর আমার ওয়েবসাইটে। যেখানে আমি NetBeans, Eclipse এর মতো অত্যন্ত জনপ্রিয় ও শক্তিশালী SDK তে fortran ব্যবহার সম্পর্কিত আলোচনার পাশাপাশি সরাসরি কমান্ড-লাইন ইন্টারফেস ব্যবহার করে ফোরট্রান ব্যবহার নিয়েও অনেক কথা বিশদ আলোচনা করেছি।
Continue reading

অ্যাপ রিভিউ- Wolfram Alpha

Wolfram এর সাথে আমার প্রথম পরিচয় ঘটে ২০০৮ সালে যখন আমি পত্রিকায় একটা খবর পড়ি, যে তারা সম্পূর্ণ নতুন ধরনের একটা সার্চ ইঞ্জিন তৈরী করছে যেটা কিনা গুগল আর উইকিপিডিয়ার  বারোটা বাজিয়ে দিবে।
Continue reading